Android Phone Battery Charge Saver - ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায় ? পাঁচটি সেটিং করলে 80 ঘন্টা ফোন চলবে

Android Phone Battery Charge Saver - ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায় ? পাঁচটি সেটিং করলে 80 ঘন্টা ফোন চলবে

হ্যালো সকল প্রিয় বন্ধুরা কেমন আছেন? আশা করি আপনারা প্রত্যেকেই অনেক ভালো এবং সুস্থ আছেন। বর্তমানে আমরা সকলেই অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহার করি এবং এই এন্ড্রয়েড ফোনের সব থেকে বড় একটি সমস্যা হল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া। আমরা প্রতি দিন মোবাইল ফোন 4 থেকে 5 বার অথবা এর বেশি চার্জে বসিয়ে থাকি। বারবার মোবাইল ফোন চার্জে বসাতে হয়। ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়। মোবাইল একটু সময় ব্যবহার করলে দ্রুত ফোনে চার্জ ফুরিয়ে যায়। এমনকি অনেক সময় এমনটা হয়ে থাকে যেখানে আমরা যখন মোবাইল ফোন ব্যবহার না করলেও মোবাইল ফোনে চার্জ অটোমেটিক আস্তে আস্তে কমতে থাকে যেমন - 5%, 10%, 15%

সকল অ্যান্ড্রয়েড ফোন ইউজার দের ক্ষেত্রে একই সমস্যা হয়ে থাকে, মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া। আপনি যখন নতুন একটা মোবাইল ফোন বাজার থেকে কিনে আনেন তখন মোবাইল ফোনের চার্জ ভালই থাকে। মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায় না, যখন মোবাইল ফোনের বয়স আস্তে আস্তে বেশি হয়ে যায় অথবা মোবাইল ফোন পুরাতন হতে শুরু করে।

ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার পেছনে অনেক কারণ থাকে, এর মধ্যে বেশ কয়েকটি কারণ হলো,

১) মোবাইল ফোনে অতিরিক্ত অ্যাপস রাখা :

আপনি যদি মোবাইল ফোনে অতিরিক্ত অ্যাপস ইন্সটল করে রেখে দেন তাহলে আপনার মোবাইল ফোনের উপর অনেক চাপ পড়বে, এর ফলে আপনার মোবাইল ফোন হ্যাং করবে এবং বেশি অ্যাপস মোবাইল ফোনে থাকার কারণে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাবে। ওই সমস্ত অ্যাপস মোবাইল ফোনের ব্যাকগ্রাউন্ডে রান করে। তাই মোবাইল ফোনে অতিরিক্ত অ্যাপস না রাখাই বুদ্ধিমানের কাজ। যে সমস্ত অ্যাপস আপনার খুব দরকারী সেই সমস্ত অ্যাপস মোবাইল করে রাখুন এবং অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করে ফেলুন।

২) Background Process Limit :

আমরা অনেকেই আছি যারা একসাথে অনেক অ্যাপস ওপেন করে মোবাইল ফোনে রেখে দিই যার ফলে ঐ সমস্ত অ্যাপস গুলো মোবাইল ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। ঐ সমস্ত অ্যাপস গুলো ব্যবহার না করলেও ওই অ্যাপসগুলো ফোনের ব্যাকগ্রাউন্ড চলতে থাকে এবং ফোনের চার্জ অটোমেটিক দ্রুত ফুরিয়ে যায়। আপনি যে অ্যাপসটা ব্যবহার করবেন সেই অ্যাপসটি রাখুন এবং বাকি অ্যাপস ফোনের ব্যাকগ্রাউন্ড থেকে সরিয়ে ফেলুন।

৩) Brightness :

এই ভুলটা আমরা প্রায় সকলেই করে থাকে সেটি হল, আমরা ফোনের ব্রাইটনেস সব সময় ফুল রেখে দিই। ফোনের ব্রাইটনেস বেশি রাখলে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাবে। আপনি যতটা পারেন ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখবেন তাহলে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাবে না। অন্যদিকে আপনি যদি ফোনের ব্রাইটনেস সব সময় বাড়িয়ে রেখে মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে ডিসপ্লের সাদা লাইট আপনার চোখে এবং মুখের উপর পড়ে অনেক ক্ষতি করবে। ফোনের ডিসপ্লের সাদা লাইটের মধ্যে এক ধরনের রশ্মি থাকে যেখানে আপনি যদি ফোনের ব্রাইটনেস বেশি রেখে ফোন বেশি ব্যবহার করেন তাহলে আপনার চোখের সমস্যা হবে, আপনার মস্তিষ্ক দুর্বল হয়ে পড়বে এবং চামড়ার ক্ষতি হবে।

৪) Network Connection :

আমাদের প্রত্যেকের স্মার্টফোনে বিভিন্ন নেটওয়ার্ক কানেকশন থাকে যেমন - Mobile Data, Wi-Fi, Hotspot, Location/GPS, এই সমস্ত নেটওয়ার্ক কানেকশন গুলো আমরা অনেক সময় কোনো প্রয়োজন ছাড়াই মোবাইল ফোনে ON করে রেখে দিই। মোবাইল ফোনে এই সমস্ত নেটওয়ার্ক কানেকশন গুলো ON করে রেখে দিলে নেটওয়ার্কের সাথে ফোনের একটা কানেকশন থাকে এবং নেটওয়ার্ক ও ফোনের মধ্যে ডাটা আদান-প্রদান হয় সে ক্ষেত্রে ফোনের চার্জ তো লাগবেই। আপনারা এই সমস্ত নেটওয়ার্ক কানেকশন গুলো প্রয়োজন ছাড়া মোবাইল ফোনে ON করে রাখবেন না।

Force Stop Apps - Stop All Running Apps On Your Mobile - Battery Saver :
এই অ্যাপসটির মাধ্যমে আপনার মোবাইল ফোনে যতগুলো অ্যাপস আছে সমস্ত অ্যাপস গুলোর রানিং বন্ধ করে দেবে। আমাদের মোবাইল ফোনে অনেক অ্যাপস থাকে হয়তো অনেক অ্যাপস আমরা ব্যবহার করি না এবং ঐ সমস্ত অ্যাপ গুলো মোবাইল ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতেই থাকে। সেজন্য ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়। Force Stop Apps এই অ্যাপসটির মাধ্যমে সকল ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপস গুলো বন্ধ করতে পারবেন।
আপনি যে অ্যাপস ব্যবহার করেন না সেই অ্যাপস থেকে বার বার নোটিফিকেশন আসতে থাকে, ব্যবহার না করা অ্যাপস থেকে বিভিন্ন এসএমএস আসতে থাকে যার ফলে ফোনের চার্জ কিছুটা হলেও কমে যায়। Force Stop Apps এই অ্যাপসটির মাধ্যমে অপ্রয়োজনীয় অ্যাপসগুলোর ডাটা ক্লিয়ার করতে পারবেন। যার ফলে আর ঐ সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপস থেকে নোটিফিকেশন বা এসএমএস আসবে না। ফোনের চার্জ কিছুটা পরিমাণে বেঁচে যাবে।

আপনার এন্ড্রয়েড ফোনে এই অ্যাপসটি কিভাবে ব্যবহার করবেন ?
সবার প্রথমে এপ্লিকেশনটি ইন্সটল করে ওপেন করে ফেলুন। তারপর নিচে বুষ্ট অপশনে ক্লিক করুন। তারপর অ্যাপটির পারমিশন দিয়ে ফেলুন। এখন মোবাইল ফোনে যত অ্যাপস আছে সমস্ত অ্যাপস গুলোর ডাটা Force Stop হবে। এখন আপনি মোবাইল ফোনের ব্যাক বাটন এ ক্লিক করে এগিয়ে যান। আপনার মোবাইল ফোনে যতগুলা অ্যাপস আছে ততবার আপনাকে ব্যাক বাটন এ ক্লিক করে এগিয়ে যেতে হবে, তাহলে ওই সমস্ত অ্যাপ গুলোর যেটা Force Stop হয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post